মেনু নির্বাচন করুন
নোটিশ

জাতীয় তথ্য বাতায়ন হালনাগাদকরণ

ফাইল


ছবি


Publish Date

২০২০-১২-২৬

Archive Date

২০২১-০১-৩১

বিস্তারিত

প্রিয় সহকর্মী,

আসসালামু আলাইকুম। আপনারা নিশ্চয়ই অবগত আছেন, এসপায়ার টূ ইনোভেট (এটূআই) বর্তমান সরকার ঘোষিত রূপকল্প-২০২১ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। তন্মধ্যে, সরকারি সেবাসমূহকে জনগণের কাছে পৌঁছে দেওয়ার অন্যতম মাধ্যম হলো ন্যাশনাল পোর্টাল বা বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে মন্ত্রণালয় পর্যন্ত ৩৩০০০ এর অধিক তথ্য বাতায়ন (পোর্টাল/ওয়েবসাইট) এবং ৫০০০০+ সরকারি অফিস এই বাতায়নের সংযুক্ত রয়েছে। নাগরিকগণ তথ্য ও অন্যান্য সেবা’র জন্য তথ্য বাতায়নগুলো ব্যবহার করে থাকেন।

 

            তথ্য বাতায়ন এর ওপর সরকারি অফিসসমূহের নির্ভরশীলতা পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে। তথ্য অধিকার আইন-২০০৯, সচিবালয় নির্দেশমালা-২০১৪ যথাযথ বাস্তবায়ন ও তথ্য কমিশনের স্বপ্রণোদিত তথ্য প্রকাশ নির্দেশিকা ২০১৪ অনুযায়ী স্ব স্ব ওয়েবসাইটে প্রকাশযোগ্য হালনাগাদ তথ্য প্রদান এবং মন্ত্রিপরিষদ বিভাগের গত ২৮ সেপ্টেম্বর ২০২০ তারিখের ০৪.০০.০০০০.৮৩৩.৩৪.০০১.১৯.৬৭ সংখ্যক স্বারকপত্রে সময় সময়ে নির্দেশনা অনুযায়ী ওয়েবসাইটগুলোর অধিকতর উন্নয়ন এবং হালনাগাদকরণের নির্দেশনা প্রদান করা হয়েছে। 

 

কিন্ত পরিলক্ষিত হচ্ছে যে, বিভিন্ন উপজেলার বাতায়নের কনটেন্ট ও তথ্য-উপাত্ত হালনাগাদ  নেই। এছাড়া, উপজেলাসমূহের দর্শনীয় স্থানসমূহের হালনাগাদ তথ্য এবং ইংরেজি ভার্সন না থাকায় জনগণের দোঁড়গোড়ায় সেবা পৌঁছে দেওয়ার চলমান প্রক্রিয়া বাঁধাগ্রস্ত হওয়ার পাশাপাশি জবাবদিহিতা, স্বচ্ছতা ও শুদ্ধাচার চর্চা ব্যাহত হচ্ছে। 

 

এমতাবস্থায়, নিজ অফিসসহ সংযুক্ত অফিসসমূহের তথ্য বাতায়নের ইংরেজি ভার্সনের রুপান্তর ও দর্শনীয় স্থানসমূহের বিশদ বর্ণনা ও স্থানসমূহের ছবি আপলোডসহ বাতায়নের কনটেন্ট ও তথ্য-উপাত্ত হালনাগাদপূর্বক আগামী ১০ কার্যদিবসের মধ্যে এ ইমেইলে (nationalportal@a2i.gov.bd) অবহিত করার জন্য  অনুরোধ করা হলো। উল্লেখ্য, বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও মন্ত্রিপরিষদ বিভাগ সার্বক্ষণিক পরিবীক্ষণ করা হচ্ছে। 


Share with :

Facebook Twitter